একুশ মুখে, একুশ বুকে একুশ জীবনজুড়ে
ফেব্রুয়ারীর একুশ থাকে ভাষার মাতৃক্রোড়ে;
জীবনযুদ্ধে ভাষার তাগিদ একুশ নিয়ে কথা
প্রণাম দিয়ে বরণ করি একুশের সেই গাঁথা।
রাজ্যপটে হুকুম - উর্দু হবে দেশের ভাষা
মাতৃভাষার কী হাল হবে এই ছিল জিজ্ঞাসা,
প্রাণের ভাষা, মনের ভাষা, কাজের ভাষার দাবী
ছাত্র যুবায় এক করে দেয় বাংলাভাষার চাবি।
রাষ্ট্র ভাষা বাংলাকে চাই উঠল দাবী দেশে
অনমনীয় রাষ্ট্র যন্ত্র,  নিপীড়ন অবশেষে।
মিটিং শেষে মিছিল শুরু, প্রতিবাদের ঢেউ
নাশকতার ভীষণতা  আঁচ করেনি কেউ,
ঘড়িতে তখন চারটে বিকেল, পুলিশ ছুড়ল গুলি
পাঁচটি যুবার প্রাণ ছেড়ে যায় নিথর দেহগুলি।
আবুল, রফিক, আবদুসেরা বীর নওজওয়ান
বাংলাভাষার নবজাগরণে গেয়েছে ঐকতান।
একুশের তরে প্রাণ দিল যারা নীরবে নিভৃতে হেসে
মাতৃভাষার শহীদ স্মরণে প্রণাম জানাই শেষে।
  


**************************
[ "বাংলা আমার ভাষা" ]
সিতু
শুক্রবার, 01 ফেব্রুয়ারী 2013,  9.42 পুর্বাহ্ন