মাযের কোলের সোনার ছেলের
রক্তে ভেসে আসা,
বাংলাদেশের কোটি মুখের
প্রানের বাংলাভাষা।

আগুন ঝরা দ্রোহের ফসল
ভাষার আন্দোলনে
আজ ফেব্রুয়ারীর একুশ আসে
নব বাঙালির মনে।


সজন বিয়োগে বেদনাদীর্ণ
সেই যে শোকের দিন,
প্রানের আবেগে বাঙালির মনে
স্থান পাবে চিরদিন।


শহীদ মিনার ফুলে ফুলে ভরে
স্মৃতির রোমন্থনে,
মহাশক্তির প্রতীক সে-দিন
বাংলার জাগরণে।


মাতৃভাষার ঋণ মিটিয়েছে
শোণিত স্রোতে যাঁরা,
অমর হয়েছে ইতিহাসে আজ
পৃথিবীর বুকে তাঁরা।  


**************************
["বাংলা আমার ভাষা"]
সিতু
সোমবার, 04 ফেব্রুয়ারী 2013, 2.07 পুর্বাহ্ন