আমার কাব্য গাঁথার নায়িকা সুনীতা
ও গোলাপ হয়ে ফুটে আছে,
যতবার কাছে গেছি নৈকট্যের আশায়
ওঁর লাল রঙ আমার আঙুল বেয়ে ঝরেছে।
আসলে আমি গোবর হয়েও
ওকে ফুটতে দেখেছি পদ্ম হয়ে,
আবার জল হয়ে ওঁর পদ্ম পাতায়
ছুটে বেরিয়েছি অবিচ্ছেদ্য নৈকট্যের  ভ্রমে,
শুনেছি, নীরজ তাই রাজীব ওঁর পছন্দের এক
শুভেন দু-এর মধ্যে গভীরে।
এই অজানা পট  বজ্রাঘাতের মত
যেদিন, পদ্ম আমায় জানায় দূরাভাষে,
বলে অভিযোগের সুরে, হয়তো হবে কেউ
আঘাত হেনেছে ওঁর মানসে।
সেদিন আমি স্মৃতির অতলে ডুবে
কোলাজ এঁকেছি, অপমানের ক্যানভাসে
বুঝেছি এতদিনের অবজ্ঞার কারণ,
ওঁর মুক্তি চেয়ে আমাকে ত্যাগের উচ্ছাসে।
তবুও আজ প্রেম-পূজার দিনে, মানস
ভীষণ আবেগে তাড়িয়ে চলেছে আমাকে
রাতের শেষে  ললিত রাগের সুরে
বুঝি, ভোরের আলোকে পদ্ম আবার ফোটে।
=====================


সিতু
14 ফেব্রুয়ারী 2013, 2.53 পুর্বাহ্ন