শুন্য মনের ভিক্ষাপাত্র    
   হাতে লয়ে দিবারাত্র
         স্মরণ করি তাঁকে,
মন যদি তাঁর মানে
    ত্যাগিয়া অভিমানে
          নামটি আমার হাঁকে।
বলার অনেক কিছু
    হাঁটে পিছু পিছু
          বলব কারে আজ,
আমার নয়ন দুটি
     তাঁর তরে যায় ছুটি
           না পায় কোন কাজ।
দিন গেল তাঁর মানে
    পাইনে কোন মানে
           কোন ঘটনার পটে,
কর্ণে নেই সে গাঁথা
     মর্মে বিষম ব্যথা
          কাহিনী আজব বটে।
আর না মানে মন
     হয়ে চরম উচাটন
          বেদম দৌড় দিতে,
মর্ম বাণীর বানে
     আছড়ে পড়বে কানে
           ছিনিয়ে তাঁরে নিতে।
*****************


সিতু
২৬/০৬/২০০৯, জোরহাট