যখন দেখি দুর্ঘটনায় আক্রান্ত মানুষ
পথের পাশে পড়ে যন্ত্রণায় কাতরাচ্ছে,
হাতরাচ্ছে একটি হাত সাহায্যের তরে,
আর কেতাবী শিক্ষিতের দল অন্ধকার অন্তরে
ভ্রূক্ষেপহীন হয়ে ফিরে যায় ঘরে।


যখন দেখি কোন না খেতে পাওয়া মানুষ
কোন অনুষ্ঠানের শেষে ডাস্টবিনেতে এসে
আহার খুঁজে পায়; আর দিবা-রাত্র খেতে ব্যস্ত,
অল্প কিছু প্রাণ, সেই ছবি নিয়ে দেশে দেশে যায়,
ফেরে অছিলায়, কোনো পরিতোষের প্রত্যাশায়।


প্রফুল্ল সরকার স্ট্রীটে আনন্দবাড়ির আধুনিকারা
ব্যস্ত ফুটপাতে দাঁড়িয়ে অবলীলায় ধূমপান করে,
তখন, যখন কোন আগন্তুক কানে কানে সুধায় –
দাদা, এই সাদা বাড়িটা কী সোনাগাছি ?
বলি, না না এঁরা, বাংলার সেরা, ব্যবসায়ী ।


যখন খবরের কাগজের পাতাজোড়া অর্ধ নগ্ন দেহ
ঘরে ঘরে মনে মনে নিত্য করে গৃহদাহ,
নবীন মনে কলুষ দিয়ে বিপথগামী করে ;
যখন পথে কোনও মানবীর হয় শ্লীলতাহানি
আর, হীন রাজনীতিকেরা করে অতথ্য বিশ্লেষণ ।


যখন দেখি রাজাকারেরা আজও বেঁচে থাকে,
সংসদ-হামলাকারীকে সরকার বাঁচিয়ে রাখে,
বাবুদের ঘুস নিতে বাধা দিলে বদলি হতে হয়,
রবিবাবুর নোবেল চুরির কিনারা ব্যর্থ হয়, আর
সুশীল সমাজ বারাঙ্গনার মতো মনিব বদলে নেয়।
+++++++++++++++++++++++++


সিতু
শনিবার, 02 মার্চ 2013, 3.57 পুর্বাহ্ন