বিচারপতির ন্যায়বিচারের আশাই দিনের পর দিন অপেক্ষা করি,
মাসের পর মাস, বছরের পর বছর
এমনকি দশকে,
ন্যায়বিচার অবশ্যই আর শুনতে পাচ্ছি না।


কখনো কখনো আইন ছুপ করে
ন্যায়বিচার ছাড়া পেয়ে,
এই ধরনের বিলম্ব বিশ্বাসের অভাব
জনসাধারণের জন্য নিয়ম হয়েছে।
আমার জমি দখল করে
পাশবিকতার একটি আইন হয়েছে,
তার থেকে নিজের সান্নিধ্য।
সঙ্গে পুলিশের ভালো অপপ্রচেষ্টা
ন্যায়বিচারের আশা আদালতে গিয়ে মারা জাই।


ন্যায়বিচারের জন্য অন্য একটি মামলা দায়ের
ক্ষতিপূরণ দাবি;
আমার জমির বিতর্ক  ইতিমধ্যে ছিল
বার বার মামলা মুলতুবি হয়।
অবশেষে ন্যায়বিচার ক্লান্ত হয়
তারপর তিনি তার পক্ষে রায় পেয়েছেন
ক্ষতিপূরণ এবং আমার জমি
বছর পর বছর তিনি উত্সাহ দিয়ে মই দেন।
কিন্তু সময় ন্যায়বিচার দ্বারা প্রদত্ত
এটি কি রকম আইনি বচন
বিচার বিলম্বিত হয় ন্যায়বিচার মারা জাই।


যেখানে স্বাধীনতা এবং ন্যায়বিচার
বার বার পিছনে আটকে থাকে,
দ্রুত পর্যবেক্ষক
কেন আশা রাখ
যখন সাবানের মত সুখ
কথা শ্বাস প্রশ্বাসর নাকিসুরে কথা বলে
যেখানে স্বাধীনতা এবং ন্যায়বিচার?
দুর্বিপাক ঘৃণা
রহস্য ঘৃণা
আপনাকে কি ধর্ষণ করতে পারে,
যেখানে এর স্বাধীনতা এবং ন্যায়বিচার
যায় কোর্টের নরদমায়,
কিন্তু দুর্ভাগ্য তার দুর্ভাগ্য সাজানোর পর
দূরে এর শুরু
আমি চাই একটি ধারণা, যে থেকে এর প্রতিশোধের একটি উপায়।