হে আমার সাহসী বর্ণমালা -
আমি কি আপনার মতো সাহসী হতে পারি?
সামান্য হিসাব নিরর্থক হবে!
একটি নিরীহ নারি কিংবা শিশু,
যখন প্রতিবাদি হুয়ে উটে
এবং পৃথিবীতে আপনার বিছানা.
রক্তাক্ত হয়, প্রতিবাদির ঘামে যখন সিক্ত
আমার শহীদ মিনার,
কিংবা মুখরিত স্বদেশ রাজপথ।


আমি গর্বিত হইনি
আমি আপনার জন্য কষ্ট পেয়েছি
বিবেকের তাড়নাই
নিজেকে প্রশ্ন করি
আর কত রক্ত দিতে হবে?


আমার বর্ণমালা দিয়ে এখনও
রাজাকারের নাম নিতে হয়।
আমি আর কত রক্ত দিলে,
আমার বিবেক জাগ্রত হবে?
আমার মাকে, বোনকে, ভাইকে,
আমার বাবাকে,
আর কখনো আসতে হবে না
শাহবাগ এর প্রাঙ্গণ।


আমার মৃত্যু চাই
সাময়িক যুদ্ধবিরতি চাই না।
উন্মাদের হাসিতে আমার মৃত্যুর সুগন্ধি হতে পারে না।