কবিতা দিয়ে হবে যুদ্ধ
কবিতা দিয়ে লড়াই,
কবিতা দিয়ে হবে মিছিল স্লোগান
যত অন্যায় তাড়াই।
কবিতা দিয়ে সকল রিপু
ধুইয়ে মুছে ফেলি,
কবিতা দিয়ে সকল মিথ্যা
দিলাম জলাঞ্জলি।
কবিতা দিয়ে বীর শহিদদের
সদাই করি স্মরণ,
কবিতা দিয়ে করি সবাই
সকল নবীণ বরন।
কবিতা দিয়ে দেখায় সম্মান
সকল প্রবীণ সমাজ,
তাইতো সকল নবীনরা ভাই
কবিতা লিখো আজ।
কবিতাই হোক নাওয়া খাওয়া
কবিতাই হোক সুখ,
কবিতা দিয়ে তাড়াব মোরা
সকল মায়ের দুখ।
কবিতা দিয়ে রুখবো মোরা
সকল মৌলবাদ,
কবিতাই হল অস্ত্র মোদের
কবিতাই দিয়ে প্রতিবাদ।
কবিতা দিয়ে শিক্ষা নিব,
সকল নীতির মূল্যবোধ,
কবিতা দিয়ে হবে সকল,
আঘাতের প্রতিশোধ।
কবিতা দিয়ে আটকে দিব
সকল অন্যায়ের পথ,
কবিতা দিয়ে গড়ব স্বদেশ,
কবিতাই নিলাম শপথ।