আমি যে পুরোনো জীবনকে ভালভাবে বিদায় জানালাম,
একটি নতুন জীবনে আমি এখন বসবাস করি।
আমি পুরানো সম্পরককে ভালভাবে বিদায় জানালাম,
এখন আমি একজন এক নতুন ব্যক্তি।
আমার জীবন ও আমার মন সম্পর্কে এক হলে,
আমার আর কোন ঔষধের প্রয়োজন নেই।
বিষণ্নতায় জীবন সর্বস্বান্ত হয়,
আবার মুক্তিতে জীবন পরিপূর্ণও যে হয়, তাই না,
ভোগবিলাসপূর্ণ জীবন, জীবনের প্রকৃত আলোটাকে নিভিয়ে ফেলে।
নতুন জীবনের সাথে আমার,
খুব ভালো বন্ধুত্ব।
জীবন সুন্দর হয়,
মানুষের বাইরের চোখ যদি বন্ধও হয়,
জীবনের প্রকৃত সৌন্দয মানুষের ভিতরটা বাঁচিয়ে রাখে।
খাঁচার পাখির জীবন মুক্ত আকাশে যেমন সুন্দর,
তেমনি একটি মাছের জীবন জলরাশিতে সুন্দর।
স্বার্থ ছেড়ে দিয়ে সর্বস্বান্ত হতে হবে,
লোভ ও কামনার বাসনা ছেড়ে দিয়ে
জীবনটাতে স্বর্গসুখের বাসনাও দূর করতে হবে,
কারণ, জীবন ও স্বর্গ এক নয়।
জীবন সুন্দর,
বিশ্বাস ও অবিশ্বাসের মাঝে বন্ধুত্ব না হয়,
উন্মাদ রুপি শাসকের অস্ত্রের তর্জন গর্জন বন্ধ হয়
পিশাচ রুপি শাসকের হাতে যাতে জনগণকে আর বোকা হতে না হয়,
বিচারকের বিচারের নাটক যখন বন্ধ হয়।
জীবন সুন্দর
যখন গণতন্ত্রের মুক্ত বায়ু সেবনের জন্য আর কোন সংগ্রাম না হয়,
''শান্তির জন্য একটি লাশের দরকার হলে, সেই লাশ হব আমি'' সেই স্লোগান বন্ধ হয়।