ধীর গতির শৈশব,
শীত, বসন্ত ও গ্রীষ্মকালের
যৌবনের বর্ষা,
       গ্রীষ্মের ভ্যাপসা গরমে
       বাষ্প হয়ে উড়ে যায়,
       সমুদ্র, নদী, ঝর্নার জলরাশি।
        সমুদ্র সৈকতের ঘণ্টাও মিথ্যা বলে।
থেমে থেমে চলে জীবন রঙ্গভূমি
দৈর্ঘে, প্রস্তে মুক্ত বায়ুতে
মরা প্রানির ঘ্রাণ
একত্রে গাঁঢ় করা।
সাময়িক যুদ্ধ বিরতি ছাড়া আর কিছুই নয়,
ভবিষ্যতের কি কখনো শেষ আছে?
কর্মহীন জীবন খুব ধীর গতিতে যায়।