আমার সারাদিন একটাই কাজ
তোমাকে মনে রাখা।


এইটাকে আমি কিংবা তুমি প্রেম বলতে পারি।
আমার এবং তোমার সম্পর্ক শুধুই বন্ধুত্ব ছিল, কেউ বিশ্বাস করবে না,
সত্যিকারের ভালবাসায় আমার ও তোমার চোখ,
একটি সত্য মন, ভালবাসার মন,
এবং পরিশেষে যদিও বিভ্রান্ত, এখনও প্রশ্বাস গ্রহণ।
বন্ধুত্ব, অবশেষে ভালবাসা,
প্রেম প্রেম কথা, প্রেম প্রেমে বিশ্বাস,
বন্ধুত্ব যেখানে শেষ,
সেখান থেকে প্রেম শুরু।


দু'চোখে তাকিয়ে ছিলাম বলেই
দেখা হয়নি কতকাল পূর্ণিমার চাঁদ, নীল জোসনা, নীল আকাশ
সমাধান হয়নি কোন ধাঁধা,
অন্নরকম ক্ষুধার তাড়নায়।
এমনকি আরো কঠিন সময়,
একসঙ্গে যখন সূর্য স্ফুরিত হয়,
সকালটাকে স্বাগত জানাতে পারিনি
বিদায় বলা হয়নি গতকালের পূর্ণিমা রাতকে।
দু'চোখে তাকিয়ে ছিলাম বলেই
নদী দেখা হয়না, পাহাড় দেখা হয়না,
ফুল, পাখী কত কি যে দেখা হয়না।
এমনকি বৃষ্টি।
তোমার চোখের তপ্ত চাহনিতে
হিমালয়ের বরফ গলে নদী হয়,
তোমার মুখের মিষ্টি হাসিতে
মেঘগুলো পর্বতে বাধা পেয়ে বৃষ্টি হয়।
তোমার স্পর্শে নম্রতা
চুম্বনে মিষ্টি আবেগ,
তোমার চুম্বনে ঘড়ির কাঁটা দ্রত এগিয়ে চলে,
মেঘনা পাগল হয়, ভাঙ্গে তাঁর তীর,
তোমার আলিঙ্গনে ঝড়ের তর্জন, গর্জন
কামনার বাসনা অশান্ত হয়,
এইটাকে আমি কিংবা তুমি প্রেম বলতে পারি।
আমার এবং তোমার এই সম্পর্ক শুধুই বন্ধুত্ব ছিল, কেউ কি বিশ্বাস করবে?
এগুলো মনে করতে করতে সারাদিন কিছুই করা হয়নি,


কারণ,
আমার সারাদিন একটাই কাজ
তোমাকে মনে রাখা।