মা আমার অনেক দূরে,
হন্যে হয়ে খুঁজে ফিরি সকল দিক বিদিক
মা আমার ভোরের সূর্য, আলোর ঝিকমিক।
মা আমার সারাজীবনের বসন্তের  বিস্ফোরণ
পৃথিবীর সবচেয়ে সহজ বানান, সহজ উচ্চারণ।
মা আমার দূর আকাশের ভরা পূর্ণিমা শশী,
মা আমার পুষ্প, প্রেম, আলোর মহীয়সী।


মা আমার অনেক দূরে,
আমার প্রবাস কুটির আজ ভরা অন্ধকারে,
মাকে আমি খুঁজে বেড়াই সকল পাখীর ভিড়ে।
মা আমার স্বর্গে থেকে উপচে পড়া পবিত্র রোদ
আমি তাঁর আত্মা যেন, গানের মহৎ বোধ।
চমত্কার এই নীল আকাশে নক্ষত্র শত শত,
একটাও কি আছে আমার, লক্ষি মায়ের মত?


মা আমার অনেক দূরে,
আমার হৃদয় কেঁদে উঠে শুধু বারে বারে,
কত বিনিদ্র রাত পার করেছে আমারই তরে।
শত পাখির কলকাকলি প্রতিদিন গোধূলি ও ভোরে,
মা আমার আশার আলো সকল অন্ধকারে।
বিচিত্র এই পৃথিবীর, বিচিত্র কত ধরন,
সারাজীবন পাল্টাই না কভু মায়ের মম আচরণ।


মা আমার অনেক দূরে,
আজ শুধু বারে বারে তাঁকে মনে পড়ে,
সারাটা জীবন বিলিয়েছেন, আমার তরে।
মা আমার এই পৃথিবীর যেন শান্তির নীর,
আমার জন্য তাঁর অপেক্ষা যতই রাত গভীর।
মা আমার সুখ দুঃখের প্রদীপ্ত আলোক জন,
আজীবন এক যুদ্ধসৈনিক, মহিমান্বিত জীবন।


মা আমার অনেক দূরে,
এত সুখে পাইনা আমি, খুব কাছে তাঁরে,
তাঁকে ছাড়া আমার জীবন সুখী হতে পারে?
ক্লান্ত আমি, পরিস্রান্ত আমি মা, দাও না মাথাই হাত
ঘুম পাড়ানীর গল্প শুনাও আজকে সারারাত।
তোমার তরে বিধাতার হোক শুদ্ধ আচরণ
প্রবাস থেকে তোমার জন্য, শ্রদ্ধা অভিবাদন।


(২১ ফেব্রুয়ারী আমার জন্মদিনে আমার জন্মদাত্রি "মা" এর জন্য আমার কবিতা)