আমি হলাম ঝাঁটা,
          নেইকো আমার প্রান,
আমার দেয়া আঘাতে
          বাঁচেনা কারো মান।
নারকেল গাছের শলাকা দিয়ে
          তৈরি আমার দেহ,
আমার মনের গভীর কথা
           জেনেছে কি কভু কেহ?
কোন এক লোভী স্বামীর
          যৌতুকের দাবীতে
বধূর শরীর ক্ষত করে,
          আমার দেয়া আঘাতে।
গরীব ঘরের সরল মেয়ে
          কাজের খোঁজে শহরে,
মেমসাহেব আঘাত করে
          আমার দেয়া আঁচড়ে।
ঝাঁটা নিয়ে মানুষেতে
          হরেক রকম গালাগাল,
ঝাঁটা দিয়ে ঝাঁটা ঝাঁটি
          থাকবে হয়ত চিরকাল।
ঝাঁটা দিয়ে পাগলা ওঝা
          তাড়াই ভুত জিন,
খারাপ কাজে আমার ব্যবহার
          বাড়ছে দিন দিন।
আমায় নিয়ে খারাপ কথা
           বলছিনাতো আর,
এইবার শুনুন ভালো কাজে
           আমার ব্যবহার।
ময়লা হলে বিছানা পাটি
          আমায় দিয়ে পরিষ্কার
উঠোন ঝাড়ু দিতে চলে
          আমার ভালো ব্যবহার।
আমায় নিয়ে মিছিল মিটিং
          গ্যাস পানির অভাব,
প্রতিবাদীরা এক হয়ে
          দেয়, দাতঁভাঙ্গা জবাব।
মিছিল মিটিং হলেও পরে
          পূরণ হয়না দাবী,
একদিন ভাঙ্গবো মোরা
           স্বৈরাচারীর চাবি।
আমায় নিয়ে কাব্য কথন
           লিখে নাতো কোন কবি,
পত্রিকাতে ভালো কাজের
           প্রকাশ পায়না কোন ছবি।
নারকেল গাছ নিধনে
            জীবন মোদের বিপন্ন,
তাইতো পাঠক তোমার কাছে
            হলাম সরনাপন্ন।
আন্দোলনে বাঁচাও মোদের
             রক্ষা কর পরিবেশ,
তোমার কাছে এই মিনতি
             থাকতে চাই এইতো বেশ।
আজকে তোমায় জানিয়ে দিলাম
             আমার মনের সব কথা,
এইবার তুমি যদি বুঝ
             মনের সকল গোপন ব্যাথা।
খারাপ কাজের ক্ষমা চেয়ে
             আত্মকথার সমাপ্তি,
ভালো কিছু করার আশায়
              দোয়া চাই ব্যাপ্তি।