একটি ভয়াল রাত
একটা মস্ত গাছ শব্দহীন আমার সামনে দাঁড়ানো
আমি বিস্ময়কর ভাবে তাকিয়ে আছি,
সেও আমার দিকে তাকানো,
গ্রীষ্মের তাপ হয়ে উঠে শৈত্যে
আমার জীবন চেপে ধরে আছে মৃত্যু দেবদূত।


আমার হৃদয় ভয় এড়াতে পারে না,
আমার চোখ অপলক তাকিয়ে রয়
এই মুহূর্তে তিনিই আমার সঙ্গি।
তাঁর চাকচিক্য আর বৈচিত্র
আমার হৃদস্পন্দন ক্ষীন হয়ে আসে
আমার জীবন চেপে ধরে আছে মৃত্যু দেবদূত।


আমি ভ্রমনের জন্য মোটেও তৈরী নই,
ভয় আর হৃদয়ের সম্পর্কে আমার ভাগ্য তৈরি হয়,
অন্ধকার আর আলোর মাঝে
আমার বিনামুল্য বন্ধিদশা
সেই রাত যেন অনেক বছর
আমার দাসত্তের ভয়
আমার অস্তিত্ব বড়ই অসুস্ত
আমার জীবন চেপে ধরে আছে মৃত্যু দেবদূত।