মেঘের খুশী যখন বৃষ্টিও তখন
        সূর্যের খুশীতে দিনের আলো,
বসন্তের খুশীতে ফোটে ফুল
        অমাবস্যার রাত্রি আঁধার কালো।


আঁধারের খুশীতে কালোর সৌন্দয্য
        রাত্রির খুশীতে স্নিগ্ধ সকাল,
বিকালের খুশীতে নগ্ন গোধূলী
        চাঁদের খুশীতে পূর্ণিমার পাল।


সাগরের খুশীতে জোয়ার ভাটা
        নদীর খুশীতে তীর ভাঙ্গা গড়া,
শীতের খুশীতে সকালের শিশির
        গ্রীষ্মের রৌদ্র আগুন ঝরা।


হেমন্তের খুশীতে কৃষকের ফসল,
       কৃষাণির খুশীতে কৃষকের হাসি,
বাতাসের খুশীতে মাঝি তুলে পাল
       পাড়ি দেয় অজানা জল রাশি।


তোমার খুশীতে আমার কাব্য
       কবিতারা পেয়ে যায় প্রান,
ছন্দের দোলাতে তোমার কথন
       সুরে সুরে হয়ে যায় গান।


আমার খুশীতে তোমার লাল টিপ
       লাল শাড়ি হলুদ গাঁয়ে
মাটির গয়নাই ভরা যৌবন
       আলতা রাঙ্গানো পায়ে।


ভালবাসার খুশীতে তোমার মিলন
       প্রেমের খুশীতে তাঁর পূর্ণতা,
বাসরের খুশীতে হাতে হাত ঠোঁটে ঠোট
       আদিম খেলায় গভীর নীরবতা।