আমার জীবন, সেরা উপঠৌকন, দিয়েছেন মহান বিধাতা
এমন জীবন, শুধু নিচ্ছি যখন তখন, কতটুকু আমি দাতা?
হলাম ভুমিষ্ট, করে সবাইকে তুষ্ট, কে ঠেকাই মোর আগমন,
দিলাম সবাইকে, বার্তা জানিয়ে, করে গগন বিধারি ক্রন্দন।
ছিলাম নিষ্পাপ, ছিলনা পোশাক আশাক, নগ্নতার আবরনে
পেলাম মায়ের কোল, আদরের দোল, ঠাই পৃথিবীর চরণে।
দেখতাম আলো, বুঝতাম ঘ্রাণ, আর তো কিছু নয়,
একোল ওকোল, সবকোলে, ছিলনা তো কোন ভয়।
ছিলাম নির্ভীক, ছিলাম নিষ্পাপ, সবার কাছে স্বর্গদূত,
পাড়া পড়শি সবার আদরের, বাবা মায়ের রাজপুথ।


এরপরে ধীরে ধীরে, বাড়ছে বয়স, হচ্ছি বড়, সবার সামনে
সুচনা নতুন দিন, হাতে খাতা বই, প্রথম মক্তব গমনে।
নতুন মক্তব, নতুন বন্ধু, প্রথম পাঠ থেকে আশীর্বাদে গুরু,
ধীরে ধীরে হচ্ছি সাবালক, উঠছে নাকের নীচ লোম সরু।
একটু আধটু মিথ্যা দিয়ে, করছি সব অপরাধ রপ্ত,
এখন আমি, নয় নিষ্পাপ, নয় নির্ভীক জীবন অভিশপ্ত।
অপরাধে অপরাধে একদিন আমি, অপরাধেরই রাজা,
কত হল জেল, কত হল জামিন, পার পেয়েছি কত সাজা।


একদিন আমার সংসার হয়, ঘরে আসে সন্তান সন্ততি
এখন আর কোন অপরাধ নয়, সুন্দর জীবনের স্তপতি।
আমার সন্তানেরা ছুটোছটি করে, আলোকিত হয় পাঠে,
প্রার্থনা আর কাজে সারাক্ষন, দিনগুলো মোর কাটে।
একটা সময় আসে, চোখে মোর ভাসে, অতীত দিনের স্মৃতি
পিতা, মাতা আর ভাই বোন মিলে, কতইনা দুঃখ প্রীতি।
জীবন সায়ান্নে এসে কোথায় বাবা, কোথায় মা ভাই বোন?
আজ তোমরা এসে, বস মোর পাশে, করি জীবনের স্মৃতি চারণ।
না, কেউ নেই আজ, কেউ নেই পাশে, আমি বড় একা
সত্তরে আমি, জীবনটা নিভু নিভু, পাবোনা মা বাবার দেখা।
কত যে ভুল, অবহেলা আমি, করেছিনু তোমাদের তরে,
ওগো বাবা মা, বুকে টেনে নিও আরেক জনম ভোরে।


ওগো বৎস কন্যারা মোর, পাশে এসে বস, থাক বাবার কাছে
জীবনটা আমার শেষ হল বলে, তোমাদের কাছে অনুরোধ আছে।
ভাই বোন সবে, একসাথে মিলে মিশে, থাকবে জীবন ভর,
কখনো দুঃখ সুখে, বিপদ আপদে, করোনা নিজেদের পর।
মসজিদের পাশে, মা গুমিয়ে আছে, পাশে হবে মোর কবর
ঐখান থেকে, সারাদিন পাঁচ ওয়াক্তে, শুনব আজানের স্বর।
এইবার তোমরা, যেতে পার সবে, নেই কোন কথা আর,
অপেক্ষাতে আমি, বিধাতারে জপি, মৃত্যুর ধ্বনি শুনিবার।
ওগো পৃথিবী, ক্ষমা কর মোরে, পারিনি কিছুই দিতে তোমায়,
ঋনী হয়ে তাই, জানাই বিদায়, হে পৃথিবী বিদায়। বিদায়।।