(এক)
জমি নিয়ে এত মামলা কেন?
             ওগো বাদী বিবাদী,
এই জমিরই মালিক আমি
             ঠিকানা তোমার সমাধি।


            (দুই)
ধন সম্পত্তি টাকা পয়সা
           এই হিসাব তো হিসাব নয়,
পুণ্য করে পুণ্য জমাও
           পুণ্যে জীবন সুখী হয়।


            (তিন)
আল্লাহ্‌ আল্লাহ্‌ কর মানুষ
             চাইছো কেন আরশ ছুই,
মানুষের মাঝে তাঁর বসতি
             সকল প্রাণী মাথা নুই।


            (চার)
পুরুষের যৌবন ধনে মানে
           নারীর যৌবন সুঢৌল বুক,
বিয়েতে তাঁর পূর্ণতা পায়
           সঙ্গমে পায় পূর্ণ সুখ।


            (পাঁচ)
বাবা মা'র সেবায় স্বর্গ মিলে
           পাণিতে নারীর মন
সঞ্চয়েতে সুদিন মিলে
           পরিশ্রমে বাড়ে ধন।


            (ছয়)
বিচারপতি বিচারপতি
           উপরওয়ালা সব জানে,
তোমার কলম সাক্ষী হবে
           রোজ কিয়ামতের ময়দানে।


          (সাত)
নারীর গুনে সুখী সংসার,
         পুরুষ গুনে সুখী নারী,
বাবা মা'র গুনে সুসন্তান
         সর্বগুণে সুন্দর বাড়ী।