(এই কবিতাটা, আমরা যারা রাজনীতির সাতে পাঁচে জড়িত নই, কিন্ত নিয়মিত রাজনীতিবিদদের প্রতারনার শিকার, তাদের জন্য)


শাসক যখন শোষক হয়
          হাতে নিয়ে নগ্ন তরবারি
রক্ষক যখন ভক্ষক হয়
           চাই লাশ সারি সারি।


রক্ত চাই, রক্ত চাই,
          এই যেন তার উল্লাস,
এই জন্য কি করেছি পূরণ
          তোদের ক্ষমতার অভিলাষ।


নতুন দিনের স্বপ্ন দেখিয়ে
          নিয়েছিস তোরা ভোট,
বাঙ্গালীরা, তোদের মিষ্টি কথাই
          খাচ্ছে বারবার হোঁচট।


আমরা যারা সংগ্রাম করেছি
          করেছি সৈরচার বদ,
আমাদের গুনে পেয়েছিস তোরা
          বাংলার ক্ষমতার মসনদ।


ক্ষমতা পেয়ে কি দিয়েছিস?
         দুর্নীতি আর স্বজনপ্রীতি,
স্বাধীনতার ডাল ভেঙ্গে
         দেখাচ্ছিস প্রতি পদে ভীতি।


কাড়ি কাড়ি টাকার পাহাড়,
         সন্ত্রাস আর দুঃশাসন,
হিংস্রতাই ডাল তলোয়ার
         কলঙ্কিত তোর আসন।


তোরা যারা রাজনীতি করিস
         লজ্জা কি নেই তোদের,
মিথ্যা দিয়ে বারে বারে
         প্রতারিত করিস মোদের।


অর্থ কড়ি সম্পদ লুটে
         আঙ্গুল ফুলে কলাগাছ,
ওরে কুলাঙ্গার বুঝাসনে আর
         ক্ষমতার সাত পাঁচ।


আমরা সবাই জাগব একদিন
         ভাঙ্গবো ক্ষমতার চাবি,
ওরে অত্যাচারী, ওরে শোষক,
         কোথাই তুই পালাবি?


এখনো বলি, সময় আছে
         হয়ে যা, তুই ভালো,
জনতার ক্ষমতা জনতার হাতে,
         নিভিয়ে দেবে জীবন আলো।