মনকে সবসময় ব্যস্ত রাখতে তোমার জন্য কবিতা লিখি,  
মনের অন্তদহন সামলাতে বিচ্ছিন্নতা বাস্তবতায় শ্বাস নেয়।
একা একা আত্মার বিরুদ্ধে গাঢ় সংগ্রাম আর সংগ্রামের গভীরতা।
অবিরাম বিশ্রামহীন কোন ঘুম দীর্ঘ রাত্রিতে,
আমাদের আত্মার প্রতিটি স্পুলিঙ্গ বড় লেগেছে একাকী বসবাসে,
যদিও চারপাশের গ্রহ, সূর্য এবং আমাদের অবিরত ঘূর্ণন,
মাঝে মাঝে পার্শ্ব বছর থেকে পার্শ্ব যাত্রা শুরু।
মাঝে মাঝে একটু সুযোগ পেলেই আলাপচারিতা
হয়তো কখনও কখনও দুজনে কথা বলতে বলতে খুব কাছাকাছি
সত্যিই কখনও বুঝতে পারিনি এতটা গভীরে দুজনে এক।
প্রতিটি পৃথক জীবনে স্বপ্ন দেখা,
স্বপ্ন দেখতে দেখতে বেঁচে থাকার স্বপ্ন
তোমার আমার আশা এবং ভয় অজ্ঞাতসারে ভাগ হওয়া,
কঠিন হিম শীতল  আমার হৃদয় এবং নিস্তেজ হল আমার চিন্তা,
আমার আত্মা পর্যন্ত সর্বস্বান্ত স্মৃতিতে আটকে থাকে না,
আমার অনুভূতি হয় অসাড়,
আমার আত্মা মুক্তির জন্য কেঁদে উঠে বার বার।
আমার নিঃসঙ্গতা অন্ধকারাচ্ছন্ন বিষণ্ণতা,
গভীর হতাশা এবং ঠান্ডা হতাশা,
সমস্ত আশা আমার মনের গভীর নির্জনতাকে করেনি অমানব,
আমার নিজের বিচ্ছিন্নতার অবশিষ্ট অংশ অবাক হয়।
আমার সুখ আরও একবার নির্জনতা থেকে আস্বাদিত,
আমার দু:খ ভরা স্মৃতিতে এখনো নির্জনতার আনন্দ বহমান ,
আমার অপ্রচলিত  স্মৃতিকে ফিরিয়ে আনা হবে না,
হিসাবে আমি অকার্যকরের মধ্যে কখনও সর্পিল গভীর।
আমার নিঃস্ব অস্তিত্ব অস্পষ্টভাব হয়,
আমার দুর্দশার অবৈধ অস্তিত্ব, যাতনায় গভীর,
দুঃখ গভীর সমস্ত অনুভূতিতে থাকা না থাকা,
এবং অন্ধকারের নীরবতায় আমার বসবাস।
আমার বিভ্রান্ত মন, তার ভালবাসা থেকে নৈরাকার পশ্চাদপসরণ,
আমার নিজের সম্পর্ককে আমার হৃদয়ের মধ্যে বন্দী করে রেখে গেছে,
আমার মন দু:খিত, অনুতপ্ত এবং হতাশায় পাপিষ্ট,
আমি তাকে হারিয়ে ফেলেছি।
আমার আতঙ্কিত মন
বিষণ্নতার বাসনায় বেঁচে থাকতে চাই,
আমার কবরের মধ্যে অবচেতন মন আর ভিতরের সদস্য,
আমাদের নিজস্ব প্রতিরক্ষা প্রতিরক্ষামূলক.
আঘাত থেকে সুরক্ষা প্রদান দ্বারা অন্তরণ
অন্যদের থেকে, যে গভীরতায় আমি নিচে,
কারণ শুধুমাত্র আমি জানি, আমার ব্যথা কোথায়?
আমার নিজের ঢাল তলোয়ার দিয়ে আমার যুদ্ধ করা উচিত
যাদের সত্যিই আমি ভালোবাসি
তাদের সাথে নিজের মধ্যে কি কখনো যুদ্ধ হয়?
সুতরাং কিভাবে আমি নিজের বিরুদ্ধে যুদ্ধ করব?