প্রতিটি মানুষের জীবনযাত্রায় থাকে কিছু আশা
দরিদ্রের আশা, সচ্ছল জীবন, ছোট্ট একটা বাসা।
ধনীদের আশাটা  সুদীর্ঘ, ধন সম্পদ কাড়ি কাড়ি,
কাঙ্গালের ধনে উঠবে গড়ে প্রসাদত্তোম বাড়ী।
পুরুষের ইচ্ছা  সু-স্ত্রী, সন্তান পাবে ভালো মাতা,
নারীর আশা একটাই, কর্তা হবেন পরিবারের ছাতা।
বাচ্চাদের আশা চাহিবা মাত্র পেয়ে যাবে সবকিছু,
কেনাকাটাই সদা থাকে তারা মা বাবার পিছু, পিছু।
সুদখোর মহাজন, আশার বীজ বপন, গিলবে জায়গা জমি
কত সুদখোর, কত রুপ ধরে, ধ্বংস করছে মাতৃভূমি।
চোর ডাকাত সন্ত্রাসীর আশা হত্যা লুণ্ঠন রাহাজানি
পুলিশ কভু করবেনা তাদের কোনরূপ হয়রানি।
রাষ্ট্রের আশা, মানবে সকল আইন কানুন, প্রত্যেক নাগরিক,
প্রশাসন তাদের করবে না জরিমানা, কোনরূপ কোনদিক।
পুরোহিতের আশা প্রত্যেকের একটি পবিত্র জীবন যাপন
রোগীদের আশা ডাক্তার নার্স করবে সদা সম্মান আচরণ।
যাত্রীরা আশা করে চালক তাদের গন্তব্যে পৌছাবে সময়মত,
সামনে আসুক বিপদ আপদ ঝড় তুফান সব যত।
ছাত্রের আশা শিক্ষক তাদের করবেন নিয়মিত পাঠদান।
শিক্ষকের আশা ছাত্ররা হবে তাদের আদর্শে মহিয়ান।
খরা পীরিত জমির আশা একটুকু বৃষ্টি জল,
কৃষক আশা সবসময় ভাল এবং প্রচুর ফসল।
প্রতিটি মানুষের একটি অভিন্ন আশা হোক  সুন্দর পৃথিবী
সবার আশায় পূর্ণতা পাবে জীবনের সকল  প্রতিচ্ছবি।