কেউ কি কখনো বায়ু দেখেছে?
দেখেছে কি তাঁর প্রবাহ?
শীতের শৈত্য কিংবা
গ্রীষ্মের নিদারুন দাবদাহ?


বায়ু কভু করেনি দেখা,
দিয়েছে অনুভূতি প্রবল,
কখনো উচ্চচাপ, কখনো নিন্ম,
ঘূর্ণিঝড়ের ছোবল।


শীতের শৈত্য সদা অদৃশ্য
শৈত্য প্রবাহে যার অনুভূতি,
তারাই বুঝে যার নেই বস্ত্র
শীতে কি রূপ ক্ষতি।


গ্রীষ্মের উত্তাপ এতই উম্মাদ
দেখেছে কি একবার!
অদৃশ্য প্রভুর অনেক লীলা
তাঁর, জুড়ি মেলা ভার।


মানুষ কভু দেখেনি বায়ু,
গ্রীষ্মের উত্তাপ, শীতের আকৃতি,
আরও কত অনুভূতি আছে
কি বিচিত্র এই প্রকৃতি!