উত্তাল তরঙ্গ, কঠিন সমুদ্রপথ
শুধু প্রত্যাশা এবং প্রার্থনা,
দেশের জীবন রক্ষা সংগ্রাম,
সহ্যের সীমানায় কত যন্ত্রণা।


অন্ধকারের কলঙ্ক নিয়ে
ভয়াল বিমূর্ত রাত ভয়ঙ্কর,
গর্জে উঠে উত্তাল সমুদ্র,
বাতাসে ক্রোধ উম্মাদ ঝড়।


অজানা কত শহর, নগর
বন্দর, নদ নদী ছাড়ি,
বুকে আশা নিয়ে নাবিকরা
দেয় সাত সমুদ্র পাড়ি।


ঘুর্ণিপাকের ছোবল মাড়িয়ে ,
বাতাসে তুলেছে পাল
সমুদ্র জয়ের নেশায় মেতে
ধরেছে হাতে শক্ত হাল।


স্ত্রী, সন্তান, মা, বাবা ছেড়ে
দীপ্ত আশায় বেঁধেছে বুক,
সমুদ্র জয়ের কঠিন শপথে
ছড়িয়ে দিবে স্বর্গ সুখ।


ঘুর্ণিপাকে ঘূর্ণিঝড়ে,
বিপন্ন তরী ঘূর্ণায়মান,
জীবন যুদ্ধে, দেশের যুদ্ধে
শহীদ নাবিক, নওজোয়ান।


যতই আসুক বাধা বিপত্তি
সমুদ্র তরঙ্গ বিপর্যয়,
সব বাধা দূর ঠেলে দিয়ে
করবে সুন্দর পৃথিবী জয়।


তারাই সোনা, দেশের গর্ব
সুনাম তাদের চারিদিক,
কষ্ট সহিষ্ণু উজ্জল তারা,
বাংলাদেশেরই নাবিক।