কয়লা ধুইলে ময়লা যায়না
এই কথাটা সত্য নয়,
কয়লার মাঝে হীরার বসত
পৃথিবীর সবচেয়ে দামী হয়।


কয়লার রঙ যদিও কালো
তপ্ত আগুনে ছড়ায় আলো।
শীতের মাঝে ছড়ায় উত্তাপ
এতো গুনেও তার জন্মপাপ।


কয়লা দিয়ে সাদা দাঁত
হয় উঠে আরও সাদা,
হাড়ি পাতিল ঘষা মাজায়
কয়লাতে নেই কোন বাধা।


কয়লাতে হয় রান্না বান্না
কয়লাতে হয় সুগন্ধি,
জীবন যাত্রায় মানুষ এখনো
কয়লাতেই আছে বন্ধি।


কয়লা দিয়ে তাপ বিদ্যুৎ
পৃথিবীর চাকা ঘুরছে,
আজীবন সেবা দিয়ে
কত কয়লা মরছে।


কয়লা দিয়ে ছবি আঁকা,
কয়লা দিয়ে দেয়াল লিখন,
লিখায় লিখায় প্রতিবাদ,
কয়লা নিয়ে প্রবচন।


কয়লা দিয়ে গাড়ী চলে
আরও চলে নৌ জাহাজ,
কয়লার যত গুন গান
তা নিয়ে কাব্য আজ।


কয়লার আগুনে নেই ধোঁয়া
ভালো থাকে পরিবেশ,
কয়লার সকল গুনের কথা
অল্প কথাই হবে না শেষ।


কয়লা ধুইলে ময়লা যায়না
যদিও বলেছেন গুরুজন,
এই অপবাদ মুছে ফেলি
একটু ভাবি কয়লার জীবন।