সময়ের সঙ্গে জোয়ারের প্রবাহ
তোমার সুন্দর মুখ দেখতে দেখতে ভাটার টান উঠেছে সমুদ্রে।
সময়কে উৎসর্গ করি, না বলা কিছু গভীর শব্দে।
জাত ধর্ম উপেক্ষা করে তোমার জন্য হয়েছি নিছক কাঙ্গাল।
তোমার তন্দ্রায় শান্তির দ্রুত চুম্বন এঁকে দিই।
তারা বলে, তোমার আমার প্রেম হবে না,
আমার পংক্তিমালা কখনও তোমাকে স্পর্শ করবে না।
প্রেমের গোলাপের নির্যাস নিয়ে,
একটি বিরামহীন কলম দিয়ে কি লিখতে হবে
আমার মনে হয়, তা আমি জানি।
আশা এবং হতাশা, এবং মিথ্যা বিপদাশঙ্কা
দ্বারা পশ্চিমের কুঁজ কালো মেঘ,
তোমার আঙুলের ডগায় স্পর্শ দিয়ে যায়।
নরম, লাজুক উষ্ণ লাল ঠোঁট এর প্রদাহ
আমার দু:খিত বাগানে পুরনো ব্যাথা গোপন রেখে,
পরিষ্কার সূর্যকরোজ্জ্বল দিনের জন্য অপেক্ষায় থাকি।
আমি তাদের অবজ্ঞা বা উপহাসের পাত্র,
মিথ্যা বন্ধুত্তের আশ্বাসে আমার বিশুদ্ধ হৃদয়ের সবটুকু নিয়েছে।
তারা বলে তোমার আমার প্রেম কখনোই হবে না,
উজ্জ্বল রাত্রির অন্ধকার দিকটা খুব ভয়ঙ্কর দেখায়,
বিরতিহীন ভীতি নিয়ে সময় গুনি।
তোমার জন্য এই অপেক্ষা কখন কোথায় শেষ হবে
আমার মনে কি যে হয়, তা আমি জানি না?