নানা রকম স্বপ্ন আছে
সব মানুষের বুকে,
স্বপ্ন দেখে কেউবা সুখে
কেউবা আছে দুঃখে।


স্বপ্ন দেখার ইতিহাস
মানুষ সৃষ্টি যখন,
সেদিন থেকে এই পৃথিবীর
সভ্যতার বীজ বপন।


পৃথিবীর প্রথম স্বপ্ন ছিল
দুজন দুজনকে পাওয়া,
সেই স্বপ্নে বিভোর ছিল
আদম আর হাওয়া।


আদম হাওয়ার স্বপ্ন নিয়ে
জন্ম নিল মানুষ,
সেই স্বপ্নের ধারায় আজো
উড়ছে প্রেমের ফানুস।


ধীরে ধীরে বাড়ছে সবার
স্বপ্ন দেখার নেশা,
স্বপ্ন দেখে বদলেছে
আদিম যুগের পেশা।


স্বপ্ন দেখে করছে মানুষ
যত সব আবিষ্কার,
কারো ভাগ্যে জোটে ভালো
বাস্তবতার পুরস্কার।


রাজা মহারাজার স্বপ্ন বড়
করতে রাজ্য জয়,
রাজ্য জয়ে যুদ্ধ যত
কত জীবন নয় ছয়।


শাহজাহানের স্বপ্ন ছিল
আশ্চর্য তাজমহল,
কত প্রজার জীবন তাতে
পরিবারের চোখের জল।


স্বপ্ন দেখে মানুষ গেল,
মহাকাশ আর চাঁদে,
স্বপ্ন পূরণ না হলে কি,
স্বপ্ন দেখে কি সাধে?


কারো স্বপ্ন করতে পূরণ,
কারো স্বপ্ন ভাঙ্গে,
তবুও মানুষ স্বপ্ন দেখে,
বাস্তবতায় জাগে।


প্রকার ভেদে স্বপ্ন আবার
হল দুই প্রকার,
দিবা স্বপ্ন, রাতের স্বপ্ন
জানা আছে সবার।


রাতের স্বপ্ন দেখে বোকা,
দিনের স্বপ্ন বুদ্ধিমান,
দিবা স্বপ্ন আসল স্বপ্ন,
সব সৃষ্টিতে পাবে প্রমান।


রাতের স্বপ্ন না দেখে,
স্বপ্ন দেখ দিনে,
দুঃখ হতাশা দূরে ঠেলে
জীবনকে নাও চিনে।


স্বপ্ন দেখে জীবন গড়,
ছড়াও সুখের আলো,
তোমার গড়া স্বপ্ন নিয়ে
থাকবে পৃথিবী ভালো।