আবেগ দিয়ে নয়, এক টুকরো রোদ দিয়ে হৃদয়ে উষ্ণতা চাই
প্রেমের টানে কিংবা, ভালবাসার টানে, এক টুকরো সুবর্ণ রোদ চাই।
সূর্যের রশ্মিতে পুড়ে অঙ্গার হওয়া কোন জীবনে,
চিন্তার বলি রেখায় ভাগ্য কি মেলে সেখানে?
জ্বলে পুড়ে অঙ্গার হয়ে খাঁটি হতে চাই,
সুবর্ণ জীবনের আশায়,
এক টুকরো সুবর্ণ রোদ চাই।


অতিরিক্ত মনোযোগে তাড়াতাড়ি ব্যথা,
বিবর্ণ সব অনুভূতি গুলো আছে যেথা,
জীবন যন্ত্রণার খরা তাপে,
দিনযাপনের জীবিকার চাপে,
হিসেবে কিছু পাই কিবা না পাই,
সুবর্ণ জীবনের আশায়, এক টুকরো সুবর্ণ রোদ চাই।


চেষ্টায় সর্বদা খুশী মনে,
শান্তির খোঁজে কখনো আনমনে,
কখনো সুখে কিবা কখনো দুঃখে,
ফাটল ধরা সংসারের জীর্ণ মুখে,
তপ্ত আলোর রশ্মি যদিওবা হাসে,
তাতে আমার কিবা যায় আসে।
এক জীবনে চাওয়া পাওয়ার কোন হিসেব নাই,
আমার শুধু এক টুকরো সুবর্ণ রোদ চাই।


সুকান্তের এক টুকরো রোদের শীতের সূর্য,
চাইতেই তাদের জীবন হয় তুর্য,
নালা নর্দমা ডাস্টবিনের ধারে,
ছিন্ন ভিন্ন যারা জীবন গড়ে,
টোকাই, তারা টোকাই,
সময়ে সময়ে প্রতি ক্ষনে, আমরা যাদের ঠকাই,
জীবন চলে যাদের, নয় কোন প্রত্যাশায়,
তাদের তরে এক টুকরো সুবর্ণ রোদ চাই।


শব্দ ছন্দ পাওয়া না বলা কঠিন কথা,
হৃদয়ে পুষে রেখে মেনে নিলাম ব্যাথা,
তোমার ভালবাসার উর্বর জমিতে,
ছলনার পোকা মাকড় আছে উৎপেতে,
স্বপ্ন হতাশায় চূর্ণবিচূর্ণ জীবন,
এমনটি তুমি চেয়েছিলে কখন?
সেই কোন বিচারক দিবে এই জীবনের রায়,
তার সাথে যদি কখনো একবার দেখা পাই,
হাত পেতে বলতাম, আগে এক টুকরো সুবর্ণ রোদ চাই।


জীবনে আসুক সৎ আর ন্যায়ের কল্লোল,
বয়ে যাক পৃথিবীতে সুখের হিল্লোল।
হিংসা লোভ ভুলে করি সবে পণ,
ধনী গরীব একে অন্যের হই প্রিয়জন,
এক টুকরো সুবর্ণ আশার রোদে, কাটুক আজীবন।