(প্রিয় কবি ও পাঠক, অরচার্ড টি গার্ডেন একটি খুব দীর্ঘ কবিতা। সেজন্য পাঠকের নিকট ক্ষমা প্রার্থী। এইটি একটি ঐতিহাসিক চায়ের দোকান। Cambridge এ অবস্থিত এই অরচার্ড টি গার্ডেন একটি ছোট্ট নদীর পাশে। এখানে আছে টিলা, বড় আপেল বাগান। পৃথিবীর বিখ্যাত কবি মনিষীরা এখানে এসেছেন এবং আসেন। এখান এসে অনেকে রচনা করেছেন অনেক কবিতা, গান, গল্প। কবিতার নীচে web site এর ঠিকানা দেওয়া আছে। একবার ঘুরে আসতে পারেন।)


যদিও নেই এখানে আকাশমণি, শিমুল, পলাশ, বকুল
এখানে পাওয়া যায় লাল নীল বেগুনি রঙের মুকুল।
ফটকে পেরিয়ে সামনে আছে ছোট্ট একটা ঘর,
পেছনে বাগানে কোলাহলে মুখর।
সেখানে বিছানা বালিশ লেপ তোষকে কবিতার ছন্দ,
ফুল-পাখী ও পরিশ্রমী কিছু মানুষের হাসির গন্ধ।
খুব উচু চারিপাশ ঘেরা সবুজ সীমানা প্রাচীরে,
পাঁচিলের ধারে যে বহমান নদী শতাব্দী শতাব্দী ধরে।
সবুজ নিখাদ একটি গুমন্ত সুড়ঙ্গ বসত করে
ছায়াবীথি সবুজ কাননে এই হৃদয় গভীরে।
প্রবাহে কত রহস্যময় এই নদীর রঙ্গ,
ভাসমান লতাপাতা, আছে বালি হাঁসের সঙ্গ।
কাক চক্ষু নদীর স্বচ্ছ জলে
দেখা মিলে মাঠের সবুজ, আকাশের নীলে।
প্রাপ্ত হয়েও যুগে যুগে সবুজের প্রশ্বাস,
বাসন্তি রঙে যেন কোন কুমারীর আবাস।
জীবনে যতসব কিছু, শেষ লেনদেন,
শত ব্যস্ততার মাঝে ছুটে আসি, অরচার্ড টি গার্ডেন।


এখানে আমি সুস্থ, সবল, প্রানবন্ত এবং নরম সতেজ,
ছায়াময় উঠোনে আরাম চেয়ারে কাব্যের আমেজ।
খোলা আকাশের নীচে, এক কাপ চা ওক টেবিলে,
সবুজ ঘাসের উচু টিলায় ঘেরা ছোট্ট একটা ঝিলে।
খরগোশ, সজারু, ভোঁদড়ের আছে আনাগোনা,
ভুলে যায় কয়েক মুহূর্তে একাকীত্তের যাতনা।
আপেলের গাছ আছে দুপাশে যত সারি সারি,
এই অপরূপ ''Grantchester'' কিভাবে ছাড়ি!
কত মনিষী, ঋষি, কবি এখানে আসেন,
শত ব্যস্ততার মাঝে ছুটে আসি, অরচার্ড টি গার্ডেন।


Rupert Brooke, Virginia Woolf,
E. M. Forster, Bertrand Russell,
Stephen Hawking, Jawaharlal Nehru,
Prince Charles, Christopher Cockerell
আরও কত মহানের স্রদ্ধার পদভারে
অরচার্ড টি গার্ডেনের লোভ কেউ কভু ছাড়ে?
আজ শরতে উলঙ্গ প্রাণিবর্গ আলিঙ্গনে নীল,
খোলা আকাশের নীচে পাশে সবুজের বিল।
আঁকা বাকা বয়ে যাওয়া ছোট নদীর ধারে
ছিপ হাতে বসে, কেউ মাছ ধরে।
কেউ কেউ দেয় সাঁতার ঠাণ্ডা জলে
হিসেবের কোন আনা এখানে কি চলে?
তাইতো ছুড়ে ফেলি জীবনে যত কিছু লেনদেন,
শত ব্যস্ততার মাঝে ছুটে আসি, অরচার্ড টি গার্ডেন।


কবিতার খাতা হাতে কোন বাউল কবি,
রং তুলি ইজেল নিয়ে আঁকে শিল্পী ছবি।  
প্রকৃতি এখানে এসে থমকে দাঁড়ায়
ব্যস্ততা ভুলে চা কাপে হাতটি বাড়ায়।
আজকের সুপ্রভাত তলদেশে কি নরম
কাব্য গানের সৃষ্টি মমতায় পরম।
প্রিয় Grantchester, আজ তোমার স্পর্শে
প্রকৃতি প্রান, প্রেম সব সুন্দরের উৎকর্ষে।
সারাদিন দিয়ে মন, তোমার কাব্য গড়ি
দিন শেষ জানাল কেমব্রীজ আকাশ ঘড়ি।
নিদ্রাতে টিউলিপ, ক্লান্ত জল আর ঘাস ফুল,
ছেড়ে আসি শতাব্দীর স্মৃতি ঘেরা শান্ত নদীর কুল।
সবুজ ঘাসে দিচ্ছে সমস্ত রাত্রি হামাগুড়ি
প্রিয় সবুজ Grantchester, তোমায় কিভাবে ছাড়ি?
অবিস্মরণীয় নদীর গন্ধ, এবং হাওয়ার বানে
পশু পাখীর কলকাকলিতে প্রকৃতির টানে।
তোমায় নিয়ে গড়া নতুন কবিতা ও গানে,
আবার আসিব ফিরে অরচার্ড টি গার্ডেনে।


http://www.orchard-grantchester.com
http://en.wikipedia.org/wiki/The_Orchard_(tea_room)