এখনো আমরা
করছি যত কাজ,
               যা চাতুরি আর ছল,
আমার মন কি
কখনো করেনা চিন্তা,
                তার কি ফলাফল।
হে আমার হৃদয়,
হতে চাই আমি
                সৎ সাহসী উদার,
অজানারে জানার
প্রেমে সারাদিন
                নয়তো শেষ হবার।
চারিদিকে যখন
নারী পুরুষ সবে
                শিশুরা গভীর ঘুমে,
খরা পীড়িত
অনুর্বর জমিতে
                দিন কাটে শস্য বুনে।
যে নিষ্পাপ শিশুর
ক্রঁদনে কাটে দিন,
                পারিনা কান্না ভুলিতে,
চির তরুন চির নীল
সুবিশাল আসমানের
                অঝোর স্বর্গীয় বৃষ্টিতে।
সন্ধ্যার যত নিস্তব্ধতা,
স্বগৃহে ফিরি
                ভেঙে কল্পনার ডানা,
গান এর মহত্ত্বে,
সুরের ছন্দে
                কার ছিল তা জানা?
এক জীবনের শেষে,
মরন হবে সবার
                কত কিছু আসে মনে,
সুন্দর হবে,
সুখী হবে জীবন
                ধীরে ধীরে আস্বাদনে।
আমি হতে চাই
ব্যস্ততা চাই,
                হৃদয়ের নিস্তব্ধতায়,
দুঃখ কষ্ট যত
প্রতিরোধ তত,
                জীবন তো একটাই।