একটি একাকী ছোট গ্রহের মানুষ আমি,
ভ্রমণ শুরু, কখন কোন দিন?
নির্লিপ্ত উদাসীন সূর্যের কক্ষপথ জুড়ে
আজীবন ঘুরি কোন যান বিহীন।
আমার আসাতে সবাই খুশী,
দেখছে সবাই নগ্ন বেশ,
কোন গন্তব্য আছে? লক্ষ্য আছে?
এই যাত্রার কোথায় শেষ ?
আমার আগমনে কত উৎসব
হচ্ছে কত আয়োজন,
কত নামে ডাকছে সবাই,
পরিচয়ের নিমন্ত্রণ।
কোথা হতে মুক্তি পেলাম,
কিইবা আমার আশ?
কোথায় এলাম, কার কাছে এলাম
কোন বায়ুতে আমার নিশ্বাস?
একটি সাহসী এবং চমকপ্রদ,
                       সত্য প্রশ্ন সবার তরে,
আমি কি, আমি কে?
উত্তর জানিই বা না জানি,
চলে যাবো একদিন
                        সবার অগোচরে।