(এক)


ভালোবাসা ছিনতাই করে তোমার আমার জীবন
=========================


আকাশের উজ্জ্বল তারা নক্ষত্রের মেলায়,
তোমার অন্তরের যেটুকু কাছাকাছি দাঁড়িয়ে,
যখন হাসিখুশি মৃগয়া অন্বেষণ করি,
অসভ্য তাপ, লাফাতে লাফাতে দ্রুতবেগে বাড়তে থাকে।
হয়ত এটাই ভালোবাসা।
তোমার দেহ বৈচিত্র পৃথিবীর ভূপ্রকৃতিকে হার মানায়,
খাড়া পর্বতমালা, বিস্তৃত সমভূমি কিংবা মালভূমি
বেয়ে বেয়ে সুউচ্চ চুড়ায় আরোহণ করে,
যখন দেখি তোমার প্রেমমুগ্ধ চোখ,
একটি ভয়ঙ্কর পথ পাড়ি দেবার উম্মদনা ভুলে যায়।
হয়ত এটাই মিলন।
যুগ যুগ ধরে তোমার চোখের বাক্যের জন্য প্রতীক্ষা করা,
একটি দীর্ঘশ্বাস ফেলা,
তোমার আমার বিশ্বস্ত ভালবাসার অকুশলীর তীক্ষ্ণ ব্যঙ্গ,
কিন্তু খুব কি দেরি হয়ে গেছে।
নিঃশ্বাসের উত্সবে,
বিগত অভিশপ্ত বছর, মাস, দিন এবং ঘন্টার হিসেব পরে।
বিবর্ণ জীবন্ত দেয়ালে পরশ পাথর ছিল
সবুজ সমুদ্র আকীক ছড়ানো ছিল জীবন্ত মদে,
দেবীর আকার রূপ দিতে গিয়ে খুঁজতে হয় সুন্দরি মেয়ের অবয়ব,
নির্লজ্জ মেঘের মধ্যে দিয়ে এবেলা অবেলার গড়াগড়ি,
হয়ত এটাই প্রেম।
তোমার আমার এই প্রেম খুঁজতে গিয়ে
ভালোবাসা ছিনতাই করে তোমার আমার জীবন।


                                  (দুই)


তোমার ভালোবাসায় আমার জীবন
==================


তোমার মনটা সমুদ্রের মত উত্তাল
কিংবা আকাশের মত বিশাল,
হিমালয়ের পাদদেশে ঘর্ষণ লাগা কোন অজানা মেঘের মত হয়,
তাতে আমার কিইবা যায় আসে,
তোমার ভালবাসায় নিজেকে হারিয়ে ফেলে,
হৃদয়ের মাঝে যে বসতি গড়েছি,
তোমার শ্বাস প্রশ্বাসের সকল উপাদান তার মাঝে।
স্বপ্ন থেকে কুড়িয়ে পাওয়া কোন রঙ দিয়ে নয়
মনের মাধুরী মিশিয়ে যে রঙে তোমাকে রুপ দিই
আকাশ থেকে ঈশ্বরের জল এনে ভিজিয়ে দিই,
দেবতার পাখার বাতাসে তোমাকে শুকায়।
তোমার প্রেমে আমার ভালবাসার জীবন ধারন,
প্রতিটি মুহূর্ত আলোর নৃত্তে,
কিংবা আঁধারের ছন্দে
তোমার চোখ দিয়ে প্রতিসৃত যে আবেগ,
আমি অন্ধকারে হারিয়ে আলোর ঠিকানা চাই না,
যাযাবর উত্তেজিত আলোয় ডুব দিয়ে ধরতে চাই না তোমায়,
যেটুকু আশা পুরনে জন্য এতক্ষণ তুমি আমি
অব্যাহত সম্পর্কে দিনের পর দিন,
বেঁচে থাকার পরম মমতায়।
আমি শুধু তোমাকে, আমাকে জানাতে চেয়েছি।
আমার আত্মা এখনো উজ্জ্বল এবং জীবিত,
অনুগত প্রেমের সম্পর্কে কোন বিভ্রান্তি নেই,
এটা আমার হৃদয়ের মাঝে শাশ্বত।
তোমার হাত আমার ছায়া
তোমার কন্ঠ আমার মুক্তি
তোমার শক্তি আমার আশ্রয়
তোমার আবেগ আমার জাগরণ.
তোমার স্বল্প আমার এগিয়ে যাওয়া,
তোমার ব্যথা আমার দুঃখ,
তোমার সব ভয় আমাকে করে সাহসী।
তোমার সমুদ্রে আমার নিক্ষেপ,
আমার জীবন, আমার মন সবকিছু হারিয়ে,
তোমার জীবনে আমার স্বল্প পদচারণা
সবমুহুর্তে সবসময়।
এটাই সত্য, এটাই সুন্দর
এই এক আজীবন স্পর্শে
আমি তোমার খুব কাছাকাছি যেকোনো প্রয়োজনে।
যেকোন এক আনন্দে, এক প্রেমে,
তোমার সব আমার, তুমি আমার,
আমার পৃথিবী, আমার জীবন, আমার হৃদয়।