আমার প্রেমকে ঘুম পাড়িয়ে রেখেছি
আমার দু:খ গুলোকে ঘুম পাড়িয়ে রেখেছি,
আমার সুখ গুলোকে ঘুম পাড়িয়ে রেখেছি,
শুধু জেগে আছে আমার স্মৃতি গুলো।
নানা রঙের স্মৃতি,
নানা ধরনের স্মৃতি,
নানা গন্ধের স্মৃতি।
প্রেম, সুখ আর দুঃখ গুলো আমার হৃদয়ের গহীনে মিশে একাকার,
আলাদা করার কোন সুযোগ নেই,
জীবন থেকে পালানোরও কোন পথ তাদের জানা নেই।
স্মৃতিরা দিন দিন বুড়ো হয় কিন্তু কখনো যৌবন হারায় না,
টগবগে চির তরুন স্মৃতি গুলো মৃত্যুর পরেও বেঁচে থাকে।
অন্যদের মাঝে।


আমার দুঃখ সুখ গুলো শীত এলে শুকনো পাতার মত মর্মর হয়,
বসন্ত এলে সবুজ হয়ে প্রান ফিরে পায়,
গ্রীষ্মের খরা তাপে তপ্ত হয়েও কালবৈশাখীর সাথে নেচে উঠে।
দ্রুত ধাবমান স্মৃতি গুলো পৃথিবীর মত কক্ষ পথ অতিক্রম করে বলেই
বার বার ফিরে আসে,
কখনো রং বদলিয়ে, কখনো রূপ বদলিয়ে।
প্রেম, দুঃখ, সুখ আর স্মৃতি
কত নিরেপক্ষ!
তারা কখনো দেখে না তোমাকে আমাকে,
তারা কখনো দেখে না, আমার দারিদ্রতা কিংবা তোমার প্রাচুর্যকে।
তবুও আমার অভিযোগ, তোমার অভিযোগ,
তাই আজ আমি সকল অভিযোগ থেকে মুক্তি দিতে
ঘুম পাড়িয়ে রেখেছি তাদের।
শুধু স্মৃতিকে জাগিয়ে রাখলাম নিজের জীবনের জন্য।