কোন অভিযোগ নয়,
কোন বাঁক বিতণ্ডা নয়,
আমি হার মেনে নিয়েছি।
তোমার আমার প্রেমে
যতটুকু ভালোবাসা বাসি
প্রেমিক প্রেমিকা দুটোই আমি।
তারপরও কেন ক্ষমা নয়?
এসে সব কিছু ভেঙে দিলে একটি শব্দে
“না”
ভালোবাসা প্রেম দিয়ে সাজানো সুখ
একটা ফু তে উড়ে গেল!
কার্বনডাই অক্সাইড কি এতটাই ক্ষতিকর?
আগুন তো নিভানো গেল না।
দাউ দাউ করে জ্বলে উঠলো।
বুকের নিভৃত কোণে তোমার ভাস্কর্য,
চোখের পাতায় ঢেকে রাখা তোমার তৈল চিত্র,
চুরমার শব্দে উড়ে গেল সবকিছু ছেড়ে।
আমাকেই তুমি চেয়েছিলে
যেভাবে চেয়েছিলে
যতটুকু চেয়েছিলে
শতভাগ হয়ে
ফিরে এলাম।
তোমার প্রেমে,
এই আমার নির্বাক আত্মসমর্পণ
তারপরও কি ফেরত পেলাম
তিল তিল করে গড়া
ভাস্কর্য ও তৈল চিত্র।