তোমার কোলে মাথা রেখে সারাদিন
কখন হয়েছে সন্ধ্যা!
গোধূলি শেষ হয়ে গেলো মেঠো পথে,
যে পথ পেরিয়ে তুমি এসেছিলে,
সে পথে শ্রাবণ নেমেছে,
মেঘ গুলো ঠাই দাঁড়িয়ে আছে,
তোমার অপেক্ষায়, তোমাকে ভিজিয়ে দিবে,
আজ তোমাকে যেতে দিব না।


সারাদিনের নেশার ব্যস্ততায়
প্রশ্নবানে নির্বাক তুমি,
চিরদিনের শুদ্ধতার উত্তর খুঁজতে
এই সন্ধ্যায় তোমাকে যেতে দিব না।
তোমার সর্বাঙ্গে ঝড় তুলে সারাদিন,
ভালোবাসার মোহ কাটে না,
আমার কি দোষ বল?
শুধু কিছু প্রশ্ন, তার উত্তর।
তোমার মৌনতা তোমার উত্তর দেয়,
প্রথম দেখা?
পরিচয়,
একটু হাসিতে?
কুশল,
হাত ছুঁয়ে দেখি?
বন্ধুত্ব,
কাঁধে হাত রাখি?
ভালোবাসা,
বুকে নিলে?
প্রেম,
ঠোঁটে ঠোট?
বিশ্বাস,
দু’টো শরীর?
বাসর,
তারপর?
স্বর্গ।
স্বর্গ ছেড়ে যাবে কই?
এই সন্ধ্যায় তোমাকে যেতে দিব না।