নবচেতনায় উজ্জীবিত তারুণ্যের গণজাগরণ,
অমীমাংসিত এক সত্যের মুখোমুখি দাঁড়িয়ে,
সভ্যতার বিনির্মাণে লালন করেছে দীপ্ত শপথ।
মিথ্যার সাথে সখ্যতা চিন্তা মননে মেধায়,
কখনো না।
জীবনের হিসেব নিকেশের সমাধান,
কখনো সরল অঙ্কে হয় না।
যৌবনের পদভারে প্রেমহীন রাজপথে দেশপ্রেমের সুরে
হৃদ্দিক স্লোগানে স্লোগানে মুখরিত নিরন্তর,
অস্পষ্ট কোন দেয়াল ভেঙ্গে
অতীত বর্তমানের যোগাযোগের আবেশে
দুঃখ বেদনার ইতিহাসের বিকশিত কর্ণধার।
৭১ এর ক্রন্দন শুনে,
খুঁজে এনেছে কিছু হারানো সুর।
বসন্তের প্রকৃতি গ্রীষ্মের কাল বৈশাখীর তান্ডবে জ্বলে উঠে আগুন,
আগুনে পুড়ছে অবরুদ্ধ স্বাধীনতা,
রক্তলোলুপ হায়েনারা বিষ দাঁতে ছিঁড়ে খুটে খাচ্ছে মানচিত্র,
মাছ ধরার জাল দিয়ে সম্ভ্রম বাঁচায় জাতী,
চেতনার অবলীলার মৃত্যুতে মিথ্যের ইতিহাসের নবজন্ম,
ধ্বংসের খেলায় মেতে মুছে ফেলে শহীদ জননীর চোখের জল,
প্রুতিশ্রুতি শ্রুতি নষ্ট করে দিয়ে,
কুলখানি, দোয়া মাহফিলের ঝড়ে বিধ্বস্ত দেশ।
বর্ণমালাহীন অপ্রকাশিত কবিতায় শোষকের শোষণ ত্রাস;
নতুন সভ্যতার পতাকা হাতে আজ তারুণ্য পথে-প্রান্তরে,
ইতিহাস, শিক্ষা, মানবতার স্থায়ী মৃত্যুর কোন ইতিহাস নেই।