ভুলে যেতে যেতে বার বার মনে পড়ে যায়,
একটুকু ছোঁয়ার দায়।
তোমার মানচিত্র
বড়ই বিচিত্র!
বসত গড়েছি তবুও বাস্তুহারা আমি,
শিকড় গড়েছি ছিন্নমুল নামী।
স্রোতে বহমান কোন নদীর অববাহিকায়,
পরাজিত ভালোবাসার একটুকু বাঁচার আশায়,
বেনামী তীরের অবৈধ প্রণয়ে,
আশাহত আশার নিহত সময়ে,
তোমার মানচিত্রের চিত্র,
ঘষা মাজায় ব্যস্ত অচেনা মিত্র,
সযতনে বুনে যায় গভীর ইন্দ্রজাল
গগন হৃদয় কখনো খোঁজে না সুন্দর আগামীকাল।