এই কেমন মহাকাশ!
যেখানে আকাশ ঘন ঘন রং পাল্টায়,
যেখানে শুন্যতা যখন তখন মত বদলায়।


এই কেমন সমুদ্র!
অসীম গভীরতা ছাড়িয়ে নরম তল খুঁজি ফিরি,
চরম শীতলতার মাঝে উধগিরন সুপ্ত আগ্নেয়গিরি।


এই কেমন যাত্রা!
পথ ভেঙ্গে পথেই দিক ভ্রান্ত, মূহুর্তে মূহুর্তে বৈপরিত্য
জৈবিক শহরের অন্ধকার গলি পথ নিরস,নির্মম সত্য।


এই কেমন নদী!
তীর ভাঙ্গে প্রবল আক্রোশে, শুনেনা কোন চিৎকার,
যে বুকে রাখে মাথা, তার ব্যথা, স্বপ্নের হাহাকার।


এই কেমন জীবন!
যেখানে তার সাথে আমিও হাঁটছি সমান্তরালে,
মত-মতানৈক্য, চির বৈপরিত্য, সুপ্ত অন্তরালে।


এই কেমন আলো!
পূর্ণিমায় বদলে দেয় মহাকাশের অপরূপ মানচিত্র
মহাকালের অধীশ্বর বুঝেছে কভু তার নাড়ি নক্ষত্র?