তোমার ছোট্ট দুর্গন্ধ যুক্ত ধর্মান্ধ মনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে
দিব্যি চলমান আমার আপোষহীন, আবেগহীন দুরন্ত সংগ্রাম।
আমার অবাক বিস্ময় আমার কৈশোর, আমার যৌবন
তুমি দেখেছ তার প্রসব কাহিনি,দিয়েছিলে কি কোন নাম?

তুমি বকধার্মিক, তুমি ভণ্ড ধর্ম ব্যবসায়ী,
ধর্মের আঘাতে কেন হব আমি ধরাশায়ী?
ছোট ছোট হলুদ ব্যাধিতে, এই কেমন ধর্ম?
দলা দলি, হানা হানি, এই কেমন তোমার কর্ম।

আমার শৈশব, দুরন্ত কৈশোর জীবন হয়েছিল উৎসবহীন
বছরের পর বছর ধরে পড়িয়েছ আমায় ধর্মান্ধতার শিকল,
প্রতিবার অন্তরাত্মা কেঁপে উঠে,যখন স্মৃতিগুলো মনে পড়ে,
প্রতি ক্ষণে ক্ষণে ধর্মের বড়িতে করেছিলে জীবনটা বিকল।

এখন আমি বুঝেছি জীবন, বুঝেছি যৌবন,
স্মৃতির পাতায় যদিও জমা ধূলোর আস্তরণ।
শিকল ভেঙ্গেছি বলেই যতই বল, আমি বাম,
মৌলবাদ নিঃশেষ পর্যন্ত চলবে আমার সংগ্রাম।