আসল বলে কি কিছু আছে আর?
সব কিছুতে নকল,
আসলের মাঝে নকলের আজ
একশ ভাগই দখল।


সমাজে কিছু বিবেকবান ছিল
নামটা তাদের সুশীল,
নকল ভেজাল সব মিলিয়ে
চিন্তা চেতনায় কুটিল।


আদালতে ভেজাল বিচারক
নিচ্ছে হরদম ঘুষ,
দোষীরা সব পাচ্ছে খালাস
সমাজের নেই হুশ।


আইনের পোশাকে নকল পুলিশ
ভেজাল যত কাজ,
এক নামেই তাদের পরিচিতি
আইনি চাঁদাবাজ।


শিক্ষায় নকল, খাবারে ভেজাল
ভেজাল যত সরকারে,
ভেজাল, নকলের কারখানাটা
রাজনীতিরই দরবারে।


আমরা যারা জনসাধারণ
আজো আছি খাঁটি,
তাইতো এখনো শত্রুমুক্ত
বাংলাদেশের মাটি।