(এক)
পবিত্র হোক গয়া কাশী
--------------------
নিদ্রাভ্রম অতীত অন্ধকারে রেখে গেছে
ইতিহাসের প্রনয়ের ঋন,
বুক ভরা স্বপ্নরা তৃষ্ণার্ত গাংচিল
জলের অমমতায় ঘরহীন।
ফেরি করে মৃত্যুরা নির্মম শ্মশান,
ভালোবাসা যেথা বানবাসি,
দেবতার সীমারেখায় অস্পষ্ট ক্রন্দন
নগ্ন নৃত্যে অপবিত্র গয়া কাশী।
শব্দের বলিদানে ধর্ষিত পুজার গান,
রাবনের হাতে খুন মানবতা,
পৌরনিক দেব-দেবী অর্থহীন সৃষ্টি
যদি ভাঙ্গেনা তাদের নীরবতা।
চাঁদের আলো পথ দেখাবে কভে?
সূর্যের আর ইচ্ছে নেই ,
অতৃপ্ত সুখে অসুখী মানুষের দল
অন্ধকারে হারিয়েছে খেই।
একটুকু ভালোবাসা মানবের তরে,
সব ধূসর করে ম্লান,
অরণ্যের মরকে বেঁচে যাক শিমুলেরা
সবুজেরা ফিরে পাক প্রাণ।
অতলস্পর্শী যত ফাঁটল ভরে যাক
মাঠের নিস্ফলা বুকে,
আবার পবিত্র হোক গয়া কাশী
সোনালী সবুজের সুখে।


(দুই)
সিনামন আইল্যান্ড
-----------------
এভাবেই যুগ যুগ, সমুদ্রের জলে সঞ্চিত সুখ,
দূরত্বের দূরত্ব পেরিয়ে শুধু আসি বার বার,
অদ্ভুদ মায়ায়, শীতল ছায়ায়, কিসের আবেশ?
সবুজ পাহাড়, সমুদ্রের কোলে প্রিয় ‘ডোভার’।


তোমার কাজল চোখে স্বপ্নের অসম্ভব নীল,
প্রাসাদের পিছুটান,কিছুটা আবহমান পদক্ষেপ
ইতিহাসের হাতছানি, পার করি দিন রজনী,
উপসংহারে প্রশান্তি, তাহলে কিসের আক্ষেপ?


বসে আছি খোলা সুবিশাল জানালার ধারে,
বাতাসের দু’চোখে নীল আকাশ সমুদ্র প্রাণমন,
অলিখিত চুক্তিনামায়, কাছে টেনে নিয়ে যায়,
হে ‘ডোভার’ তোমার অহংকার ‘আইল্যান্ড সিনামন’।


(তিন)
শুদ্ধতার শুভ্র, শুভ্রতার শুদ্ধ
-----------------------
শুদ্ধতার আছে কি বহুবচন, আছে কি শুভ্রতার?
বচন, প্রবচন আর লিঙ্গের দহনে পুড়ছি বারবার।
‘দুঃসাহস’ আজ প্রিয় শব্দ, উচ্চারণ অবলীলায়,
নিঃশ্বাস অবিশ্বাসের ছোঁয়ায় প্রতিশ্রুতি মুছে যায়।
জিভের গর্ভে গর্ভধারন অহংকারী বিপরীত শব্দ,
তোমার বিনষ্ট মুখগহ্বরে তুমিই তো হবে জদ্ধ।
বেড়ে উঠা মিথ্যা অহংকারে আজ অসুস্থ বর্ণমালা,
তোমার শব্দে পাহারা বসায় নিশি প্রমোদবালা।
তোমার অস্পষ্টতাই শুভ্রতায় বুঝে কিসের ইন্ধন?
শুদ্ধতা শুভ্রতার অস্তিত্বে চাবুকের আর কত প্রহসন?
ঝড়ে অন্ধকার সব, মুখ লুকিয়ে আছে অবাক বুদ্ধ,
বাক বিতণ্ডার গ্যাঁড়াকলে শুদ্ধতার শুভ্র, শুভ্রতার শুদ্ধ।


(চার)
ধর্ম,নয় কারো সম্পত্তি
-------------------
দুর্ভেদ্য আকাশ আজ খোলা জানালার বাইরে,
ঘন কালো মেঘের দল ছুয়েছে পৃথিবীর ছাদ,
বিনিদ্র প্রহর গুলো রাতের নিশ্চুপ মোহে বিচ্যুত,
অনিয়মিত শব্দক্ষরণে দেবের জন্য অসুরের ফাঁদ।


দেবতার দেববাণী,মর্মে মর্মে শুনি,যেন অমৃত
পরিমিতি,নিশ্চয়ক,পরিসংখ্যান,সম্পাদ্য,উপপাদ্য,
সেখানেও পারস্পরিক দ্বন্দ্ব,মাওলানা,পুরোহিত,
এখনো আস্তিক নাস্তিকের দ্বন্দ্ব,থামায় কার সাধ্য?


মন্দির,মসজিদ,গির্জা,প্যাগোডা নাকি ঈশ্বরের বসত,
অবশিষ্ট, কার পৃথিবী? যেথা জুড়ে অসুরের প্রতিপত্তি,
ধর্মজীবী,বকধার্মিকের মেলায়,মানুষেরা অসহায় সবায়,
ধর্মের মর্মকথা,সবারই হৃদয় গাঁথা,নয় কারো সম্পত্তি।


(পাঁচ)
হিসেব নিবে?
--------------
কিসের হিসেব নিবে?
পার হল এক শতাব্দী।
কয়টা চুল হল সাদা,
কতটুকু দূরত্বে শুনতে পায় দুই কান,
কিংবা মুখের মাঝে হয়েছে কত ভাঁজ?
চামড়ায় কি আছে আজো টান টান?


কিসের হিসেব নিবে?
পার হল এক শতাব্দী।
খালি চোখে দেখতে পায় আজো অবধি?
স্মরণ শক্তি কি আছে ভালো?
এখনো কি মনে পড়ে তোমায়
যখন নিভে যায় সন্ধাকাশের আলো।


কিসের হিসেব চাও?
কেমন পার করলাম গত শতাব্দী?
পরিনত শাশ্বত জীবন গত শতাব্দী জুড়ে
নিস্পলক আঁখির ক্রন্দন বেদনা বিদূরে।
অদম্য পিপাসায় পিপাসার্ত
নিয়তির আকূতি কামনার্ত,
হাতটুকু ছুঁয়ে দেখতে খুব ইচ্ছে প্রবল,
আছে কি আগের মত নরম কোমল?  
আজ সবিনয়ে বিনীত নিবেদন,
এই শতাব্দীতে তোমাকে আমার বড়ই প্রয়োজন।