তোমার ঠোঁটগুলো যখন রাঙ্গিয়ে দাও
তাঁরা বিলাসী হয়ে উঠে,
খুঁজে ফিরি সমুদ্রের নাব্যতা,
প্রগাঢ় আকাঙ্ক্ষার তরঙ্গবঞ্চিত নদী
খুঁজে ফিরে তীর,
সন্ন্যাস জীবনে যারা নেমেছিল পথে
ঈশ্বর,কোন এক প্রসন্ন বিকেলে
ভিজিয়ে দিয়ে যায় তাদের সত্যের নীড়।
সত্যকে বলেছিলাম নিরজনে,
সত্য কি কখনো ধ্রুব সত্যি হয়?
সত্য বলে, সে কখনো ধ্রব হয় না, ধ্রুব হয় তার শক্তি।
এখানে -ওখানে জন্ম নিয়েছে কত বেনামী সত্য,
সব কিছু থমকে যায় অবেলায়।
সবকিছু থমকে দিয়ে কত ছেলেখেলা-মেয়েলিখেলা,
ভূগোলের পাঠে খুজেছি তোমার ভূপ্রকৃতি,
কয় ভাগ জল, কয় ভাগ স্থল?
উল্কা এসে কোথায় গর্ত করল,
কিংবা ভুমিকম্পে কোথায় পাহাড় পর্বত সৃষ্টি হল।
আজব তোমার ধ্রুব ভূপ্রকৃতি!
সারাজীবন পড়েও শেষ হয় না।
এখন শুধু এটাই বুঝি, এটাই ধ্রুব সত্যি, ধ্রুব শক্তি।
তোমার খোজে,তোমার কোনে,আঁকা বাঁকা পথ দিই পাড়ি
যদি সত্যি হও, ধ্রুব হোক তোমার শক্তি, বন্ধনে আস হে নারী।