যখন সন্ধ্যা নেমে আসে
একবার ঝাউ বাগানের দিকটায় এসো,
গোধূলি লগ্নে তোমায় দেখে নেব এক পলক।
যেখানে কৈশোর ইতি টানে,
বেলা শেষের বিষণ্ণতায় মন নাহি মানে,
গোধূলির কিছু রং নিয়ে কপালে পরিয়ে দিব তিলক।


এই অবেলায় সুজন বাড়ির ধারে,
কর্ণফুলীর পথভোলা যত স্রোত,
পূর্ণিমা নেমে এসেছে নগ্ন হয়ে, সাথে স্নিগ্ধ কামুক জ্যোৎস্না।
অন্তরের আজ গোপন টানে,
তোমার আমার যত জ্যোৎস্না পানে,
স্বপ্নে নও তুমি, চন্দ্র ডানায় উড়ে আসো তুমি হে সুলক্ষণা।