শকুনের মুখে বিক্ষত মাতৃভাষার রক্তাত্ব পালক,
চার দেয়ালের মাঝে আজ বানর নাচের উৎসব,
চায়ের কাপের প্রান্তে লিপস্টিক চিহ্ন গুলো বড় বেশী বাজে বকে,
মাটি ও মানুষের যত কথা বাকী আছে,
আজ বিকেলে পড়া হবে চার দেয়ালের মাঝে।
স্রোতারা সব বলির পাঠা।
শহীদ মিনার স্তব্ধ হয়ে তাকিয়ে দেখে,
ভাষার কারুকাজে, ভাষার রঙে রঙে বানরের মুত্র মিশে আছে,
মুক্ত স্বাধীন গদ্য পদ্য আজ তীর্থে তীর্থে বিলাপ করে,
মুক্তির গানের ছিল, এই কি ইতিহাস?
বানর জ্বরে মাটি ও মানুষের সাথে নির্মম পরিহাস।