দিন চলে গেছে আড়ালে আড়ালে,
আলোর গর্ভে আহত রাত্রি, আহা ধরিত্রী,
এই ভাবে দিন কাটে যদি ব্যাথায় আর কথায়,
পথ ভুলে ছানি পড়া চোখে, দেখি সাদা কালো দিন,
ভুলে যাওয়ার আগে গতকালের দিনটাকে কি নাম ধরে ডাকি?


তখন রাত্রি শেষে সবুজ ঘাসে রুপালি শিশির,
কে যেন কুড়িয়ে নিল অস্পষ্ট জল,
জোয়ারে জোয়ারে অচেনা অভিসারে,
সমুদ্র জলে শীতল অতলে জীবনের যত আবাদ,
সাঁতার কেটে পার হওয়া ক্লান্তি আমার ধূসর ঢেউয়ে নাম লিখেছে সাকী।