ধোঁয়া লাগা এই শহরের হলুদ হওয়া ঘাস,
বিষাক্ত শিশিরে ভিজে যায় রোজ রোজ,
না পেলাম শীতের সূর্য, না পেলাম তোমার খোঁজ।


লণ্ঠনের সোডিয়ামের আলোয় অসমাপ্ত কবিতাগুলো
বদলেছে রং, বদলেছে ঘ্রাণ, বদলেছে তার পরিধান,
মহাসড়ক পাশে কোথাও কোথাও আজো বসে নিষ্প্রাণ।


ধোঁয়ার মাঝে প্রেম খুঁজি, আলোয় খুঁজি ধোঁয়াশা স্মৃতি,
শহরে আজ নানান উৎসব, চারিদিকে হলুদ গীতি।
সান্ধ্য আয়োজনে পানশালায় আজ ধোঁয়াশা উল্লাস,
রাতের আকাশে তারা খুঁজছি, পা মাড়িয়ে হলুদ হওয়া ঘাস।