ইদানিং বড়ই ব্যস্ত তুই, শুধু ব্যস্ত নই আমি,
দিনরাত গুলো বড্ড জটিল যেন,
দৃষ্টির মাঝে নিদারুন খরা,
হিসেব করি যত বাঁচা মরা।


বছর যাচ্ছে ঘুরে, আছি আগের মতই, তুই বদলেছিস
কপালে রক্ত সিঁদুর, হাতে সাদা শাখা,
আমার পথ আগের মতই, গলির মোড়ে বাঁকা।


অবসর নেই তোর, বড়ই ব্যস্ত তুই, স্বামী সন্তান সংসার
পাহাড় জমা সুখগুলো রেখেছে তোকে ঘিরে,
আমি আজো একলা বসে শাণেবাঁধা পুকুরের ঘাটে,
যদি আসিস ফিরে।


আমার ঠিকানা আগের মতই, সবুজ শান্ত জল,
ওখানেই শুধু ব্যস্ত আমি, যদি আসিস কোন এক অবেলায়,
একটু ছুঁয়ে দেখব, শীতের মত ছোঁয়া, ঠাণ্ডা অচিন হাওয়ায়।


হবে কি তোর, একটু অবসর?
কেন আজ বার বার কেঁপে উঠে স্বর?