বিশ্বাস অবিশ্বাসের দোটানায় পৃথিবী দুলছে,
ছড়িয়ে ছিটিয়ে ছড়ানো চারধারে সত্য,
মিথ্যেয় ভিজে গেছে পুরো ভূখণ্ড,
রিক্ত হয়ে পরিভ্রমন সূর্যের চারিদিক,
গোপনীয় কথা ফাঁস করবে চন্দ্র, সেই খুব কাছের।
আজকাল সে খুব জেদি হ’য়ে উঠছে,
পৃথিবীর সামনে দাঁড়িয়ে ভাবে,
অনন্তকাল তোমার চারিপাশেই ঘুরলাম, কি দিলে?
ফাঁকা ঘুমের ভিতর রাত্রিকালে সন্তর্পণে মুঠি খুলে,
দেখে, আলো আছে কি না?
পৃথিবীর ছায়ায় শুয়ে শুয়ে আলোকে অস্বীকার করে,
মহাকাশে সাঁতারের মাঝে খুঁজে অস্ফুট নিস্তব্ধতা,
ক্রমশ ফুরিয়ে যাচ্ছে রোদ।