নিয়ম অনিয়মের সামনে থমকে দাঁড়িয়েছে,
অনিয়মের দীর্ঘতম ছায়া ডেকে রেখেছে নিয়মকে,
তেমনি মিথ্যের আঁচড়ে সত্য ক্ষত বিক্ষত,
নীতি আর দুর্নীতির মাঝে চলছে বিরামহীন আপোষ।
পথভোলা হয়ে বসে বসে নির্জনতা খুঁজে ধূসর অন্ধকার,
স্বপ্ন পথে বিঘ্নতার সৃষ্টিতে নিমজ্জিত হয়ে আছে মানবাধিকার।
লিমনদের ভিতরে যতদিন বিন্দু মাত্র প্রাণ স্পন্দন থাকবে,
কুয়াশাচ্ছন্ন মানবাধিকার শুধুই অশ্রু ঝরাবে,
সকালের রোদে হবে এক এক করে অঙ্গহানির উৎসব।
সব কিছুতেই উপসর্গ অনুসর্গ যোগ হবে।
রঙ্গিন চশমায় পৃথিবীকে সুন্দরভাবে দেখা যায়,  
পায়ের তলার হলুদ রঙের ঘাসকে যতদিন সবুজ মনে হবে
ততদিন তোমার আমার মুক্তি নেই,
সেই উপসর্গ অনুসর্গ মিস্রিত শব্দ থেকে।
হৃদয় দগ্ধ দহনে যেখানে প্রতিনিয়ত জ্বলছে লিমনরা,
আগুনের ভয় এখন তাদের তাড়া করে না।
তাদের স্বপ্ন পথে আজ রাষ্ট্রীয় বাঁধা,
উর্দি পড়া দ্বৈত দানব পিছু লেগে আছে,
আজ তাদের আকাশ জুড়ে মেঘলা রং,
রঙিন স্বপ্নের চোখে ধূসর ছাপ,
তোমার আমার লিমনদের মুক্তি নেই,
চির নিদ্রায় আজিমপুরে শায়িত মানবাধিকার।