১)
লজ্জা তোমার ভূষণ
গড়াগড়ি খায় ধুলোয়,
বুকে রেখেছ গোলাপ,
কাপড় কোন চুলোয়?


২)
শূন্যস্থান পূরণ করঃ
নারী,
১) _______তাহার চুল,
২) ________পরে দুল,
৩) ___________ফুল,
৪) _______ ফূটায় হুল,
সবকিছুরই মূল,
৫) ___________ভুল।


উত্তরঃ
১) লম্বা
২) কানে
৩) ভালোবাসে
৪) প্রেমে
৫) চিনতে করি


৩)
তোমার আমার ভেতরে আজ
ভীড় করেছে সন্ধের মাতাল হাওয়া,
নিশ্চুপে নেমে এসেছে ঘন শীত
আজ নয় তোমার একাকী যাওয়া।


৪)
বাইরে ঝকঝকে চাঁদ,
ভারী নীল চাদরের নীচে
স্বর্গের সিঁড়ি গভীর স্বপ্নে
অমাবস্যা হোক মিছে।


৫)
ইচ্ছে ছিল, হব বরফ গলা নদী,
ঠাণ্ডা জলে জন্ম নিবে কবিতা একরাশ,
ইচ্ছেদুপুর বরফ জলে দাও ভাসিয়ে,
অবসরে ব্যস্ততায় দেখতে পেতাম
তীরে ভিড়েছে কবিতার নতুন পাতা,
কাটাবে পুরো ফাগুন মাস।


৬)
রাস্তা ভেঙ্গেছে রাস্তা ধ্বসেছে,
রাস্তা গিয়েছে তলায়,
রাস্তার খোঁজে জীবন গিয়েছে
রাস্তার কথা বলায়।


৭)
মুক্তি চেয়েছিলে, দিতে পারিনি,
তাই নিজেই বন্ধি হয়ে গেলাম।


৮)
আমার ভালোবাসা তুমি নাও আর না নাও,
কভে সেই স্নান করেছিলে,
এখনো ভেজা চুল শুকায়নি।