হাজার বার বললেও তোকে, বুঝানো বড় দায়
আবোল তাবোল বলার মাঝে কি সব প্রশ্ন করিস?
দু'কানে হাত, শুনাস নে আমায়, ভালোবাসা বিষ।


শহরটাতে রোদ্দুর নয়, তীব্র দাবদাহ আজ,
সন্ধে হতেই গাঁয়ে মাখিস নষ্ট হাওয়া যত,
একবার ও কি ইচ্ছে নেই, হবি আমার মত।


একলা যখন ছিলাম আমি, ভালোই ছিলাম বেশ
খুঁজতে গেলাম শুধুই তোকে, কেন? দিক হারালাম,
ক্লান্তি মুছে ক্লান্তির মাঝে পা’টা বাড়ালাম।


তুই এখন মুক্তি চাস, তাও মোড়কে বান্দা জীবন
মুক্তি পেতে পণ লাগে, দিয়েছিস কি কাগজ পাতায়?
আজো আমি ছায়ায় আছি, পুরাতন বাতিল ছাতায়।


ভালবাসা কি বিষ? কেন প্রশ্ন করিস?
তুইতো ভালোই জানিস,
শূন্য হাত বুকে চেপে, কেন ফুঁপিয়ে কাঁদিস
কে বোঝাবে তোকে?
একটি গোলাপ বুকে,
জীবনের মাঝে শূন্যতার মিথ্যে কোলাহল,
ভাবনা গুলো আর ভাবে না পূর্ণতার ছল।


ধুসর খামে নীল চিঠি নামটা লিখেছিস ভুল,
আজো আমি দিচ্ছি সাদা হওয়ার মাশুল,
আমি হলাম তোর জীবনে খসে যাওয়া ফুল।