তবে এইটুকু থাক আজ,
একটু পরেই নিভে যাবে রাস্তার সব লণ্ঠন,
এই শহরের সব অন্ধকার গলি,
নিস্তন্ধতায় নিষিদ্ধ হাতছানি দিয়ে ডাকবে।
শিয়রের সূর্যটা উধাও হওয়া ঊষার রঙে মিশে একাকার,
গ্রীষ্ম দুপুর জুড়ে দেখলে এক টুকরো ধবল মেঘ?
অবাধ্যতার সুযোগে বীরপুরুষ সাজে,
এক পা এক পা করে পা বাড়িয়েছে,
নির্জনে দুর্জনের বাঁকাচোরা ছাপে,
ধূসর মেঘেরা কি রূপ দেখেছে সূর্যের তাপে,
তুলেছে ফণা, বিপ্লবী জলকণা,
পাথরের পাঁজরে, জমা থাকা আদরে,
আমার হাতের তালু ভেদ করেছে ভোরের গোলাপের কাটায়.


হাত বাড়ালেই হৃদয় পাবে,
সাথে শুভ্র সাদা মন,
হাত বাড়ালেই বুঝে নিও মনের ব্যাকরণ।